Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

Title
Harvesting and field day of demonstration trial of high yielding boro paddy (Bridhan-102) was held at Sherpur of Bogra to verify the effectiveness of farmer mobile app
Details

বগুড়ার শেরপুরে খামারি মোবাইল অ্যাপের কার্যকারিতা যাচাইয়ে উচ্চ ফলনশীল বোরো ধানের (ব্রিধান-১০২) প্রদর্শনী ট্রায়ালের ফসল কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,বগুড়া’র আয়োজনে ৬ মে ২০২৪ সকাল ১০ টায় শেরপুরের মির্জাপুর গ্রামে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মো: তাজুল ইসলাম পাটোয়ারী, পরিচালক, সরেজমিন উইং, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ঢাকা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যকালে পরিচালক বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে হবে। স্মার্ট বাংলাদেশ গড়তে কৃষিকেও স্মার্ট হতে হবে। তারই আলোকে কৃষিতে কিভাবে স্মার্টনেস আনা যায়, কিভাবে নতুন নতুন প্রযুক্তি ব্যবহার সম্প্রসারণ করা যায় এ নিয়ে কৃষি মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। এর ফলশ্রæতিতেই খামারি মোবাইল অ্যাপ তৈরি করা হয়েছে। এত করে কৃষক তার জমিতে বসেই কি ফসল চাষ করবেন, মাটির গুনাগুন জেনে কতটুকু সার দিবেন, ফসল বিন্যাসটি কেমন হবে নিজেই নির্বাচন করতে পারবেন। প্রদর্শনী ট্রায়ালের তথ্যের ভিত্তিতে খামারি মোবাইল অ্যাপের কার্যকারিতা উল্লেখ করে প্রধান অতিথি আরো বলেন, খামারি অ্যাপ ব্যবহারের ফলে জমিতে সার ও পানির পরিমান কম লেগেছে। রোগ ও পোকামকড়ের আক্রমন কম হয়েছে। ফসল উৎপাদন খরচ কমেছে কৃষক হয়েছে লাভবান। তাই আসুন মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক প্রতি ইঞ্চি জমির সঠিক ব্যবহার করতে নতুন নতুন প্রযুক্তিকে কাজে লাগাই। তাহলে উৎপাদন বৃদ্ধির পাশাপাশি কৃষকের আর্থসামাজিক ও অর্থনৈতিক অবস্থার উন্নতি হবে। জীবনযাত্রার মান বাড়বে। কৃষি হবে স্মার্ট, ঝুকিমুক্ত ও লাভজনক।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ড. আবদুছ ছালাম, সদস্য পরিচালক(শস্য), বিএআরসি, ফার্মগেট, ঢাকা। বিশেষ উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন কৃষিবিদ সরকার শফি উদ্দীন আহমদ, অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বগুড়া অঞ্চল, বগুড়া; কৃষিবিদ ড. এইচ এম মনিরুজ্জামান, উপপরিচালক(সম্প্রসারণ) কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ঢাকা; কৃষিবিদ মোছাঃ রাহেলা পারভীন, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, জয়পুরহাট। কৃষিবিদ মোঃ আব্দুল হান্নান, অতিরিক্ত কৃষি অফিসার, শেরপুর, বগুড়া এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য ও খামারি মোবাইল অ্যাপের কার্যকারিতা ও সম্প্রসারণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন কৃষিবিদ মোঃ মতলুবর রহমান বিপিএএ, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বগুড়া। অনুষ্ঠানে খামারি মোবাইল অ্যাপ ব্যহারের সফলতা আলোচনা করেন প্রদর্শনীভুক্ত কৃষক মোঃ আসাদুল ইসলাম। এসময় বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, ঢাকা ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বগুড়া অঞ্চলের জেলা/উপজেলা পর্যায়ের কর্মকর্তাবৃন্দ, কৃষি তথ্য সার্ভিস, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক, কৃষি উদ্যোক্তা, প্রদর্শনীভুক্ত প্রগতিশীল কৃষক-কৃষানীসহ ৪০০ জন উপস্থিত ছিলেন। এর আগে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ উচ্চ ফলনশীল ব্রিধান-১০২ প্রদর্শনী ট্রায়ালের ফসল কর্তন করেন।


Image
Images
Attachments
Publish Date
07/05/2024
Archieve Date
30/06/2024