Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
পাবনায় পুষ্প মেলার-২০২১ সমাপনী ও পুরস্কার বিতরনী অনুষ্ঠিত
বিস্তারিত

       পাবনাস্থ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, উপপরিচালক কর্যালয়,খামারবাড়ি, চত্বরে জেলা প্রশাসন এর সহযোগিতায় পুষ্পমেলা বাস্তবায়ন কমিটির আয়োজনে ০৮ ফ্রেরুয়ারী হতে শুরু হয়ে ১০ দিন ব্যাপী ফুলের সৌন্দর্য্যপূর্ণ সর্বত্র ছড়িয়ে ১৭ ফেরুয়ারী পুষ্পমেলা-২০২১ সমাপনী ও পুরস্কার বিতরনী অনুষ্টিনের মাধ্যমে শেষ হয়। উক্ত মেলায় অংশগ্রগণকারী ১৩ টি ফুলের স্টলে মধ্যে মূল্যায়ন কমিটির ম্যাধ্যমে প্রথম পুরস্কার- রিয়াদ নার্সরী, মির্জাপুর, দাপুনিয়া, ২য় পুরস্কার শামীম নাসরিী, ৩য় পুরস্কার- আর্দশ নার্সারী, টেবুনিয়া,পাবনা ও অন্যান্য ষ্টল নার্সারী মালিক সহ আকর্ষনীয় পন্য সরবরাহকারীদেরকে মূল্যায়নের মাধ্যমে পুরস্কৃত করা হয়।
      উক্ত অনুষ্ঠানে পাবনার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ পরিচালক (পিপি) কৃষিবিদ মো.সামসুল আলম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,পাবনার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ জাহিদ নেওয়াজ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পাবনার অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল মো ঃ রোকনুজ্জামান সরকার।
      প্রধান অতিথি অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ জাহিদ নেওয়াজ বক্তব্যে বলেন, ফুলের দিকে তাকালে মানুষের মন ভালো হয়ে যায়, এ যেন সৃষ্টিকর্তার অপরূপ সৃষ্টি, শুধু সৌন্দর্য বর্ধনের প্রতীক নয়, বর্তমান সময়ে ফুল একটি অত্যন্ত লাভজনক অর্থকরী ফসল। ফুল প্রত্যেক অনুষ্টান প্রয়োজন হয়। তাই চাষীরা ফসল সহ অন্যান্য আবাদের পাশাপাশি ফুল আবাদ করে অর্থনৈতিকভাবে লাভবান হতে পারে। এমনকি জেলা- উপজেলায় ফুলের চাহিদা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। তিনি নার্সারী মালিক সমিতি এবং উপস্থিত চাষীসহ সকলকে ফুল আবাদের বৃদ্ধি করার জন্য আহŸান করেন এবং আয়োজকদের ধন্যবাদ জানান।   
      কৃষি তথ্য সার্ভিস,পাবনা কর্তৃক মেলা চলাকালীন-প্রতিদিন বিকাল ৫.০০টা থেকে রাত্রী ৮.০০টা পযর্ন্ত ফুল চাষাবাদ ও উৎপাদন, পরিচর্যা, ফুলের  রোগ- বালাই, পোকা- মাকড় দমন সম্পর্কে ভিডিও/সিনেমা,নাটক-নাটিকা দর্শনার্থীদের প্রদর্শন প্রদান হয়। সবমিলে এবারের মেলা বিনোদন, প্রযুুক্তি শিক্ষা ও ক্রয় বিক্রয়ে দর্শক ক্রেতাদের মনোযোগ আকর্ষণ করতে সমর্থ হয়েছে।
       অন্যদের মধ্যে পাবনার অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল মোঃ রোকনুজ্জামান সরকার,সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্টানে পুষ্পমেলা বাস্তবায়ন কমিটির সভাপতি আবুল কালাম আজাদ মিল্টন,নার্সারী মালিক পক্ষ থেকে মো.আব্দুর রশিদ  প্রমূখ বক্তব্য রাখেন। এছাড়াও  অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,বিভিন্ন ইউনিয়নে র্কমরত উপসহকারী কৃষি র্কমর্কতাগণ,কৃষি তথ্য সার্ভিস আঞ্চলিক অফিস পাবনার এআইসিও মো. জুলফিকার আলী  এবং জেলা নার্সারী মালিক সমিতির সদস্যবৃন্দ এবং স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ ও বিভিন্ন মিডিয়া সাংবাদিকবৃন্দ। অনুষ্টানটি সঞ্চালন করেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. হাসান রশিদ হোসাইনী।
        মেলায় ১৩ টি স্টলে ফুলের সৌন্দর্য্যপূণ ও সুসজ্জিত ভাবে ফুল ও ফলের চারা সাজিয়ে রেখে বিক্রী করা হয়। এবার গত বছরের মত মেলায় অনেক বেশী ফুলের চারা বিক্রী হয়েছে। প্রায় ৩-৪ লক্ষ টাকার ১০ হাজার ২ শত টি চারা বিক্রী হয়েছে। মেলায় গোলাপ, বেলী, জবা ও দেশী বিদেশী বিভিন্ন জাতের ফুল দেখতে ভীর জমিয়ে ছিল তরুণ-তরুণী সহ বিভিন্ন বয়সের মানুষ। শিশুরাও বেশ আগ্রহী হয়ে ফুলের চারা ক্রয় করেছে। এবারের মেলায় করোনাকালীন সময়ে সামাজিক দূরত্ব বজায় রেখে ১০ দিনই দর্শনার্থী এবং ক্রেতার উপচেপড়া ভীড় লক্ষ্য করা গিয়েছে ।
সংবাদ সংগ্রহে: মো. জুলফিকার আলী, এআইসিও, কৃষি তথ্য সার্ভিস,আঞ্চলিক অফিস পাবনা।

ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
17/02/2021
আর্কাইভ তারিখ
17/02/2021