Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
সুজানগর উপজেলায় অনাবাদি পতিতজমি ও বসতবাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টিবাগান স্থাপন প্রকল্পের আওতায় কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়
বিস্তারিত

সুজানগর উপজেলায় অনাবাদি পতিতজমি ও বসতবাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টিবাগান স্থাপন প্রকল্পের আওতায় কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়
গত ২৩-২৪/১০/২০২২ খ্রি.তারিখে সুজানগর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যেগে উপজেলা প্রশিক্ষণ কক্ষে অনাবাদি পতিতজমি বসতবাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টিবাগান স্থাপন প্রকল্পের আওতায় ০২ দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ ড. মো: সাইফুল আলম, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, পাবনা। প্রশিক্ষণে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব কৃষিবিদ মো. সাইফুল ইসলাম, জেলা প্রশিক্ষণ অফিসার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, পাবনা, ও জনাব মো. তরিকুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার, সুজানগর, পাবনা। প্রশিক্ষণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনাব কৃষিবিদ মো. রাফিউল ইসলাম, উপজেলা কৃষি অফিসার, সুজানগর, পাবনা।
প্রধান অতিথি বলেন- তার নির্ধারিত সেশনে প্রধানমন্ত্রী শখে হাসনিা’র ঘোষনা এক ইঞ্চি জমি যেন অনবাদি না থাকে সেই লক্ষ্যে আমাদের কাজ করতে হবে। আমরা যদি আমাদের বাড়ির আশেপাশের জমি পতিত না রেখে চাষাবাদ করি তাহলে আমাদের পরিবারের খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণ করে বাড়তি টাকা আয় করা সম্ভব হবে। বর্তমানে দেশ খাদ্য শস্য উৎপাদনে উদ্বৃত্ত হলেও পুষ্টি নিরাপদ খাদ্য উৎপাদনে এখনও কিছুটা ঘাটতি ও রয়েছে। এ ঘাটতি লাঘবে সবাইকে সক্রিয় ভূমিকা নিতে হবে। প্রশিক্ষণে উপস্থিত সবাইকে প্রশিক্ষণ লব্ধ জ্ঞান কাজে লাগিয়ে বসতবাড়ির ফাঁকা জায়গায় কিংবা আঙ্গিনায় পারিবারিক পুষ্টি বাগান করার জন্য অনুরোধ জানান।
প্রশিক্ষণে নির্ধারিত সিডিউল মোতাবেক জমি তৈরি, সার প্রয়োগ, বীজ ও চারা রোপন এবং অর্ন্তবর্তীকালীন যতœ- পরিচর্যা ও জৈব পদ্ধতিতে চাষাবাদ কলাকৌশলের উপর জেলা, উপজেলার কৃষি কর্মকর্তাগন হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করেন। উক্ত প্রশিক্ষণে পৌরসভা, ভায়না, সাতবাড়িয়া, মানিক হাট ও দুলাই ইউনিয়নের বিভিন্ন আশ্রয়ন প্রকল্প হতে মোট ৩০ জন কৃষক/কৃষাণী অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে কৃষক কৃষাণীদের মাঝে বিভিন্ন ধরণের সবজি বীজ ও ফলের চারা বিনামূল্যে বিতরণ করা হয়। এ ধরনের প্রশিক্ষণ জেলার অন্য ৬টি উপজেলায় পর্যায়ক্রমে অনুষ্ঠিত হচ্ছে।

সংবাদ সংগ্রহে: মো. আসাদুল্লাহ, এআইসিও, কৃষি তথ্য সার্ভিস, আঞ্চলিক অফিস পাবনা।

ডাউনলোড
প্রকাশের তারিখ
03/11/2022
আর্কাইভ তারিখ
31/12/2025