Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
পাবনার আটঘরিয়ায় ই-কৃষি বিস্তারে উঠান বৈঠক অনুষ্ঠিত
বিস্তারিত

পাবনায় “বিদ্যমান কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রসমূহ শক্তিশালীকরণের মাধ্যমে ই-কৃষি বিস্তার শীর্ষক কর্মসূচি”-এর আওতায় “উঠান বৈঠক” অনুষ্ঠিত হয়েছে। পাবনার আটঘরিয়া উত্তরচক কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র (এআইসিসি) প্রাঙ্গনে ০৪ এপ্রিল ২০২৪ সকাল ১০ টায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ ড. মোঃ জামাল উদ্দীন, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, পাবনা।


প্রধান অতিথির বক্তব্যে উপপরিচালক বলেন, কৃষির টেকসই উন্নয়নের জন্য আধুনিক লাগসই প্রযুক্তি পৌঁছে দিতে তথ্যপ্রযুক্তির সঠিক ব্যবহারের বিকল্প নেই। এক্ষেত্রে ই-কৃষি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। ই-কৃষি হলো ইলেকট্রনিক প্রবাহের মাধ্যমে কৃষি বিষয়ক তথ্য সরবরাহের একটি আধুনিক প্রক্রিয়া। এই প্রক্রিয়ায় ইন্টারনেট, রেডিও, টেলিভিশন, স্মার্টফোন ইত্যাদি ইলেকট্রনিক যন্ত্রের মাধ্যমে দ্রুততার সঙ্গে কৃষির জন্য প্রয়োজনীয় তথ্য নির্ভরযোগ্য ভাবে কৃষক, গবেষক, সম্প্রসারণ কর্মী ও ভোক্তার নিকট পৌঁছে দেওয়া হয়। আমাদের কাছে অসংখ্য আধুনিক কৃষি প্রযুক্তি আছে। এসব তথ্য প্রযুক্তি এআইসিসি’র মাধ্যমে সকল কৃষকের ব্যবহার উপযোগী ও সহজবোধ্য করে স্বল্পসময়ে তাদের দৌড়গোড়ায় পৌঁছে দিতে হবে। তাহলে উৎপাদন বৃদ্ধির পাশাপাশি কৃষকের আর্থসামাজিক ও অর্থনৈতিক অবস্থার উন্নতি হবে। জীবনযাত্রার মান বাড়বে। কৃষি লাভজনক ও ঝুকিমুক্ত হবে।


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষিবিদ জান্নাতুল ফেরদৌস, কর্মসূচি পরিচালক, বিদ্যমান কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রসমূহ শক্তিশালীকরণের মাধ্যমে ই-কৃষি বিস্তার শীর্ষক কর্মসূচি, কৃষি তথ্য সার্ভিস, খামারবাড়ি, ঢাকা। সভাপতির বক্তব্যে তিনি এআইএস টিউব, বিটিভির জনপ্রিয় “বাংলার কৃষি” অনুষ্ঠান, কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রের (এআইসিসি) সুষ্ঠু ব্যবস্থাপনা, কৃষিতে ব্যবহারযোগ্য বিভিন্ন অ্যাপস আ্যাপস বিশেষ করে খামারি, কৃষকের জানালা, কৃষকের ডিজিটাল ঠিকানা, বালাইনাশক সহায়িকা, রাইস নলেজ ব্যাংক, গম ও ভূট্টা তথ্য ভান্ডার, কৃষি প্রযুক্তি ভান্ডার, কৃষি মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তরের ওয়েব সাইট, কৃষি কল সেন্টার (১৬১২৩), কৃষক বন্ধু ফোন সেবা (৩৩৩১), ইউডিসি, ফিয়াক, সরকারি ও বেসরকারি রেডিও ও টিভির অনুষ্ঠান সম্পর্কে আলোচনা করেন।

কৃষিবিদ মোঃ খালেদীন আনাম, সহকারী তথ্য অফিসার, কৃষি তথ্য সার্ভিস, পাবনা’র সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মোঃ সজীব আল মারুফ, উপজেলা কৃষি অফিসার, আটঘরিয়া, পাবনা। এছাড়াও উপসহকারী কৃষি কর্মকর্তা, কৃষি তথ্য সার্ভিস,পাবনা’র অন্যান্য কর্মকর্তা/কর্মচারীগণ, ক্লাবের সদস্য এবং স্থানীয় কৃষাণ-কৃষাণীসহ ৬০ জন এসময় উপস্থিত ছিলেন।


ছবি
ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
08/04/2024
আর্কাইভ তারিখ
30/06/2024