Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
দামুড়হুদা উপজেলায় পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতায় পরিকল্পনা প্রণয়ন সভা অনুষ্ঠিত হয়।
বিস্তারিত

দামুড়হুদা উপজেলায় পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতায় পরিকল্পনা প্রণয়ন সভা অনুষ্ঠিত হয়।

চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্প (১ম সংশোধিত) এর আওতায় আইপিএম মডেল ইউনিয়নের পরিকল্পনা প্রণয়ন সভা গত ১৭ অক্টোবর/২২ অনুষ্ঠিত হয়।

চুয়াডাঙ্গা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক, কৃষিবিদ বিভাস চন্দ্র সাহা এর সভাপতিত্বে অনুষ্ঠিত পরিকল্পনা প্রণয়ন সভার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদস্য, এপিএ এক্সপাট পুল, কৃষি মন্ত্রণালয় ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ঢাকার সাবেক মহাপরিচালক, কৃষিবিদ ড. হামিদুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ মনিরুজ্জামান।

অনুষ্ঠান শুরুতেই স্বাগত বক্তব্যে কৃষিবিদ মোঃ মনিরুজ্জামান, পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের উদেশ্য এবং জৈব কৃষি ও জৈব বালাই ব্যবস্থাপনা ফসল উৎপাদন, পরিচর্যা ইত্যাদি চাষাবাদ বিষয়ক কলাকৌশল তুলে ধরেন।
প্রধান অতিথি মহোদয় বলেন, আমাদের দেশ বর্তমান খাদ্যে স্বয়ংসর্ম্পূন হলেও নিরাপদ ও পুষ্টিকর ফসল উৎপাদনই হবে মূল পরিকল্পনা এবং এর ধারাহিকতা অব্যহত রাখতে হবে। কৃষক/কৃষানী না বুঝে ফসলের জমিতে অধিক পরিমানে রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহারের ফলে নিরাপদ ফসল উৎপাদন ব্যহত হচ্ছে। নিরাপদ ফসল উৎপাদনের ক্ষেত্রে কৃষক সংগঠন গুলো অনেক বড় ভুমিকা পালন করতে পারে। এজন্য কৃষক সংগঠন গুলো আরো বেশি শক্তিশালি করতে হবে। জৈব কৃষি ও জৈব বালাই ব্যবস্থাপনা মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন পরিকল্পনা প্রণয়ন করে আমাদেরকে সামনের দিকে এগিয়ে যেতে হবে। তিনি পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদনে জৈব কৃষি ও জৈব বালাই ব্যবস্থাপনা বিষয়ে সভায় অংশগ্রহনকরী কৃষক/কৃষানীদের নিরাপদ ফসল উৎপাদনের পাশাপাশি কৃষকদের উৎপাদিত কৃষি পন্য বাজারজাতকরণে ডিএই কে প্রধান ভুমিকা পালন করার জন্য উদাত্ত আহবান জানান ।

সভাপতির বক্তব্যে কৃষিবিদ বিভাস চন্দ্র সাহা বলেন, জৈব কৃষি ও জৈব বালাই ব্যবস্থাপনায় ফসল উৎপাদন করলে একদিকে পরিবেশ দুষিত হবে না, অপরদিকে মানবদেহের রোগবালাই থেকে রক্ষা পাওয়া যাবে। প্রদর্শনীর মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন বৃদ্ধিতে করনীয় বিষয়ে কৃষক/কৃষানিদের উপজেলা কৃষি অফিস সার্বিক সহযোগীতা করে যাচ্ছে। অন্যান্যদের মধ্যে কৃষক প্রতিনিধি, সংশ্লিষ্ট উপসহকারী কৃষি কর্মকতা বক্তব্য রাখেন। সভায় আশপাশের গ্রামের শতাধিক কৃষক/কৃষাণি উপস্থিত ছিলেন।

সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কৃষিবিদ অভিজিত কুমার বিশ্বাস, কৃষি সম্প্রসারণ অফিসার, দামুড়হুদা, চুয়াডাঙ্গা।

সংবাদ সংগ্রহে: মো. আসাদুল্লাহ, এআইসিও, কৃষি তথ্য সার্ভিস, আঞ্চলিক অফিস পাবনা

ডাউনলোড
প্রকাশের তারিখ
18/10/2022
আর্কাইভ তারিখ
31/07/2023